দুইদিনের সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ‘‘রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত নেয়াই হবে এ সংকটের স্থায়ী সমাধান’’ সুষমাসরাজ

0
121

বিবর্তন ডেস্ক
রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মিয়ানমারকে অবশ্যই ফেরত নিতে হবে। আর এটাই এ সমস্যার একমাত্র সমাধান। গত রোববার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এসব কথা বলেন ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা ¯^রাজ। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের কাছে ব্রিফ করেন। খবর ইউএনবির।
ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘মিয়ানমারকে অবশ্যই তাদের নাগরিকদের ফেরত নিতে হবে। কত দিন ধরে বাংলাদেশে এ ভার বহন করে চলবে। রোহিঙ্গা সংকটের একটি স্থায়ী সমাধান হতে হবে।’
রাখাইনে সব ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড সম্পর্কে সুষমা ¯^রাজ বলেন, সন্ত্রাস দমন অভিযানে মিয়ানমার দেশটির নিরীহ মানুষকে শাস্তি দিতে পারে না। তিনি বললেন, ‘কেন নির্দোষ মানুষ এদের শিকার হবে?’
মিয়ানমারের থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রতি মানবিক দৃষ্টিভঙ্গি প্রদর্শন ও রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশের অবস্থানের কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন ভারতে পররাষ্ট্রমন্ত্রী সুষমা ¯^রাজ।
বৈঠকে শেখ হাসিনার সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।
ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন সে দেশের পররাষ্ট্রসচিব জয়শঙ্কর এবং ঢাকায় দেশটির রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা।
এছাড়া গত রবিবার রাত ৮টায় হোটেল সোনারগাঁওয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে করছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা ¯^রাজ।
বৈঠকের শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, ‘‘ভারতও যে চায় বাংলাদেশে গণতান্ত্রিক পরম্পরা অক্ষুণœ থাক এবং সুষ্ঠু ও ¯^াধীন নির্বাচন সম্পাদিত হোক। ভারতরে পররাষ্ট্রমন্ত্রী আলোচনায় সে কথা স্পষ্ট করে দিয়েছেন দেশের রাজনৈতিক পরিস্থিতি ও আগামী নির্বাচনের বিষয়টি খালেদা জিয়া বৈঠকে তুলে ধরেছেন এবং তিনি সেগুলো শুনেছেন। তিনি গণতান্ত্রিক দেশ হিসেবে ভারত প্রত্যাশা করে তার প্রতিবেশী দেশগুলোতেও যাতে গণতন্ত্র বজায় থাকে, সুষ্ঠু ও অবাধ নির্বাচন হয় এবং নির্বাচন কমিশনও যাতে ¯^াধীন ভাবে কাজ করে।’’
খালেদা জিয়া ও সুষমার এ বৈঠকে বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খানসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা অংশ নিয়েছেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here