বাঁচা-মরার লড়াইয়ের আগে আর্জেন্টিনার ছক ফাঁস

0
31

রাশিয়া বিশ্বকাপে বর্তমানে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে আর্জেন্টিনা। সমালোচনা আর কোচের সঙ্গে দলীয় কোন্দলের মধ্যে আবারো আলোচনায় এসেছেন কোচ হর্হে সাম্পাওলি। দলের অনুশীলনের সময় নাইজেরিয়ার বিপক্ষে খেলার জন্য কোচের ছক ফাঁস হয়ে গেছে।

বিশ্বকাপের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধে ড্র। দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে লজ্জার হার। নাইজিরিয়াকে হারিয়ে যখন ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন লিয়োনেল মেসিরা। তখনই নাইজিরিয়ার বিরুদ্ধে ম্যাচের তিন দিন আগে অনুশীলনের ফাঁকেই ফাঁস হয়ে গেল সাম্পাওলির রণনীতি!

শনিবার মস্কোর কাছে ব্রোনিৎসি ট্রেনিং ক্যাম্পে অনুশীলনের সময় সাম্পাওলি নোটবুকে লিখে রাখছিলেন, নাইজিরিয়ার বিরুদ্ধে কী ছকে তিনি দলকে খেলাতে চান। কে কোথায় খেলবেন। কিন্তু তার সেই পরিকল্পনার চিত্র তুলে নেয় চিত্রসাংবাদিকরা। সেখানে অনেকটা স্পষ্ট দেখা যায় যে কোন ছকে দলকে খেলাতে চান সাম্পাওলি।

প্রসঙ্গত, ক্রোয়েশিয়ার কাছে ৩-০ ব্যবধানে হারের পর আর্জেন্টিনা দলের ভেতরে বিদ্রোহের সুর পাওয়া যাচ্ছে। এমনকি খেলোয়াড়দের নিজেদের মধ্যে কলহ, কোচ হোর্হে সাম্পাওলিকে সরিয়ে দিয়ে হোর্হে বুরুচাগাকে কোচ করার জন্য ইচ্ছাকৃত খারাপ খেলার অভিযোগও উঠেছে। আলোচনায় রয়েছে ব্যক্তিত্বের সংঘাতের খবর।

সাম্পাওলি বিশ্বকাপে আর্জেন্টিনাকে সফলতার মুখ না দেখাতে পারলেও কোচ হিসেবে তার অতীত রেকর্ড উজ্জ্বল। চিলির কোচ হিসেবে ব্রাজিল বিশ্বকাপে স্পেনকে হারানোর কৃতিত্ব আছে সাম্পাওলির, চিলিকেই পরের বছর করেছেন কোপা আমেরিকার চ্যাম্পিয়ন। সেই আক্রমণাত্মক ফুটবল, সেই গতিশীল ফুটবল তিনি খেলাতে পারেননি এই বিশ্বকাপের সবচেয়ে বেশি বয়সী দলকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here