কোচিংয়ে ফিরতে চান জিদান

0
89

হঠাৎ করেই রিয়ালের কোচের চাকরি ছেড়ে দিয়েছিলের জিনেদিন জিদান। অথচ রিয়ালকে তিনি জিতিয়েছেন টানা তিনটি চ্যাম্পিয়নস লিগের শিরোপা। সম্প্রতি ব্রিটিশ একটি পত্রিকা জানিয়েছে জিদানকে কোচের চাকরি নিতে পারেন ম্যানচেস্টার ইউনাইটেডের।
হঠাৎ আলোচনায় জিনেদিন জিদান। ব্রিটিশ এক পত্রিকায় প্রকাশিত এক সংবাদের পর থেকেই ফুটবল দুনিয়ায় আবারও ফরাসি কিংবদন্তিকে নিয়ে আলোচনা। তিনি কী সত্যিই সত্যিই ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হয়ে ফিরছেন! সাম্প্রতিককালে হোসে মরিনহোর অবস্থান ওল্ডট্রাফোর্ডে এতটাই নড়বড়ে যে ব্রিটিশ পত্রিকার এমন সংবাদ অবিশ্বাস করছেন না অনেকেই। আলোচনার পালে আরও হাওয়া লেগেছে কারণ জিদান নিজেই বলেছেন দ্রুতই কোচিং পেশায় ফিরতে চান তিনি।
গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়নস লিগের হ্যাটট্রিক শিরোপা জিতিয়েই ছেড়ে দেন ব্লাঙ্কোদের চাকরি। পুরো ব্যাপারটাই ছিল রিয়াল সমর্থক থেকে শুরু করে নিখাদ ফুটবল রোমান্টিকদের জন্য বড় ধাক্কা। কেউ কেউ ভেবেছিলেন, জিদান নিজেকে ‘সফল’ রেখেই রিয়াল মাদ্রিদকে বিদায় জানাতে চেয়েছেন। এমন সাফল্যের পর কোনো প্রকার ব্যর্থতার কালিমা আর গায়ে মাখতে চাননি।
আরটিভিই নামের একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে রিয়ালের কোচ হিসেবে পদত্যাগের কারণটা ব্যাখ্যা করেছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী এই তারকা, ‘জয়ী অবস্থাটা ধরে রাখার জন্যই রিয়ালে একটা পরিবর্তন দরকার ছিল। আমি কোচিংয়ের চাকরিটা ছেড়েছিলাম কারণ ভেবেছিলাম, এটা রিয়ালকে ধারাবাহিকভাবে জিততে সহায়তা করবে।’
ম্যানচেস্টারের চাকরির প্রস্তাব নিয়ে অবশ্য মুখ খোলেননি জিদান, ‘আমি খুব দ্রুতই কোচিংয়ে ফিরতে চাই। কারণ আমি ফুটবল প্রচণ্ড ভালোবাসি আর এই সারাটা জীবন ফুটবল নিয়েই থেকেছি।’
রিয়াল মাদ্রিদের ‘বি’ দল কাস্তিলার কোচ থাকা অবস্থাতে হঠাৎ করেই ২০১৬ সালের জানুয়ারিতে মূল দলের দায়িত্ব পেয়ে যান। ওই সময় রিয়াল কোচ রাফায়েল বেনিতেজের অধীনে প্রত্যাশিত ফল পাচ্ছিল না। কোচ হয়ে তিন পরের মৌসুমেই রিয়ালকে লা লিগার শিরোপা জেতান। চ্যাম্পিয়নস লিগের টানা তিন শিরোপার গৌরব তো ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here