কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে সঙ্গে সঙ্গে যা করবেন

0
22

মানবদেহ তড়িত বিদ্যুৎ পরিবাহী। তাই বিদ্যুৎসংযোগ আছে এমন কোনো তার বা বোর্ড স্পর্স করলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে থাকেন। বিদ্যুতের প্রাবল্যের ওপর মানুষের বেঁচে থাকাও নির্ভর করে।

আসুন জনে নেই হঠাৎ বিদ্যুৎ আক্রান্ত কাউকে কীভাবে বাঁচাবেন-

১.  যদি কেউ বিদ্যুৎস্পৃষ্ট হয় তবে কিছুতেই তার গায়ে হাত দেবেন না। গায়ে জলও দেবেন না। বরং ধাক্কা দিয়ে সরিয়ে দিন। ধাক্কা দেওয়ার সময় শুকনো কাঠের টুকরো, খবরের কাগজ অথবা রাবার জাতীয় তড়িৎ অপরিবাহী বস্তু দিয়ে সজোরে আঘাত করে সরান। তাতে বিদ্যুতের উৎস থেকে সেই ব্যক্তির ছিটকে যাওয়া সম্ভব হবে।

২. দ্রুত মেইন সুইচ বন্ধ করার ব্যবস্থা করুন। অনেক সময় এই মেইন সুইচ বন্ধ করতে গিয়ে যে সময় নষ্ট হয়, তাতেই প্রাণ চলে যায় বিদ্যুৎস্পৃষ্ট ব্যক্তির। তাই সামনে থাকলে তাকে বিদ্যুতের উৎস থেকে সরানোর চেষ্টাই প্রথম করুন, সঙ্গে অন্য কাউকে নির্দেশ দিন মেইন সুইচ বন্ধ করার। একান্ত সে উপায় না থাকলে বা হাতের কাছে তড়িৎ অপরিবাহী কিছু না মিললে দ্রুত মেইন সুইচ বন্ধের দায়িত্ব নিন।

৩. বিদ্যুতের উৎস থেকে সরাতে পারলে সঙ্গে সঙ্গে আক্রান্ত ব্যক্তিকে গরম দুধ ও গরম পানি খাওয়ান। এতে শরীরের রক্ত সঞ্চালন দ্রুত স্বাভাবিক হবে।

৪. বিদ্যুতস্পৃষ্ট ব্যক্তির গলা, বুক ও কোমরের কাপড় ঢিলা করে দিতে হবে।

৫. রোগীকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করুন।

৬. বিদ্যুৎ স্পৃষ্ট থেকে মুক্তি পেলেও অনেক সময় ব্যক্তির শ্বাস প্রক্রিয়া বন্ধ হয়ে যেতে পারে। তেমন হলে বুকের ওপর জোরে চাপ দিয়ে হৃদযন্ত্র চালু করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here