শরিকরা শেখ হাসিনার সিদ্ধান্তের দিকে তাকিয়ে

0
155
A Bangladeshi woman casts her vote at a polling station in Dhaka, Bangladesh, Sunday, Jan. 5, 2014. Police fired at protesters and more than 100 polling stations were torched in Sunday’s general elections marred by violence and a boycott by the opposition, which dismissed the polls as a farce. (AP Photo/Rajesh Kumar Singh)

আওয়ামী লীগ, ১৪ দল, জাপা ও যুক্তফ্রন্ট নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে শরিকরা সবাই সম্মত হলে আজ রবিবার দুপুর বা বিকাল নাগাদ সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনশ আসনে আওয়ামী লীগসহ ১৪ দল ও মহাজোটের চূড়ান্ত প্রার্থী তালিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হতে পারে। আর সমঝোতা না হলে তালিকা প্রকাশে কিছুটা বিলম্ব হবে, সেক্ষেত্রে আজ সন্ধ্যায় বা আগামীকাল সোমবার সকালে তালিকা প্রকাশ করবে আওয়ামী লীগ।

গতকাল সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ওবায়দুল কাদের প্রথমে বৈঠক করেন ওয়ার্কার্স পার্টি, জাসদসহ কয়েকটি শরিক দলের সঙ্গে। এরপর তিনি দীর্ঘ বৈঠক করেন জাপা নেতাদের সঙ্গে। বিকালে তিনি বৈঠক করেন যুক্তফ্রন্ট নেতা ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরীর সঙ্গে। এসব বৈঠকে শরিক দলগুলোর যুক্তি ও ব্যাখার বিষয়ে তিনি নোট নেন। সেই নোট নিয়েই রাতে বৈঠক করেন শেখ হাসিনার সঙ্গে।

শরিকদের সঙ্গে বৈঠক শেষে ওবায়দুল কাদের সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, ‘এখন আসন ভাগাভাগির বিষয়টি আলাপ-আলোচনার পর্যায়ে আছে। কাল-পরশুর মধ্যে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। আমরা ইন্টারনাল আলোচনা করছি।’ এরশাদের জাতীয় পার্টিকে কয়টি আসন দেওয়া হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, ‘এখনও পরিষ্কার নয়।’ তিনি জানান, সব মিলিয়ে শরীকদের ৬৫ থেকে ৭০টির বেশি আসন দেওয়া হচ্ছে না।

ওবায়দুল কাদেরের সঙ্গে প্রায় চার ঘণ্টা বৈঠকের পর জাপা মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার সাংবাদিকদের বলেন, ‘আসন ভাগাভাগিকে গুরুত্ব কম দিয়ে ক্ষমতায় যাওয়ার জন্য জাপা নির্ভুলভাবে আওয়ামী লীগের সঙ্গে পথ চলতে চায়। আমাদেরকে লক্ষ্যে পৌঁছাতে নির্ভুল পথ চলতে হবে, এখানে আবেগের সুযোগ নেই।’ জাপা কতটি আসন পাচ্ছে- সাংবাদিকরা প্রশ্ন করলে হাওলাদার বলেন, ‘আমরা আশাবাদী ভালো কিছু পাব।’ বৈঠকে হাওলাদার ছাড়াও জাপার প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, মশিউর রহমান রাঙ্গা, মুজিবুল হক চুন্নু ও সুনীল শুভরায় প্রমুখ উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদেরের সঙ্গে নিজেদের বৈঠক প্রসঙ্গে জানতে চাইলে গতকাল রাতে জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ইত্তেফাককে বলেন, ‘আমি আমাদের দলের পক্ষে আমাদের আসনের চাহিদার কথা বলেছি। কোন আসন কেন চাই সেটির পক্ষে আমাদের যুক্তি ও ব্যাখ্যা তুলে ধরেছি। ওবায়দুল কাদের সাহেব সেগুলো লিপিবদ্ধ করেছেন। তিনি (ওবায়দুল কাদের) আমাদের জানিয়েছেন, প্রধানমন্ত্রী ওনাকে আমাদের সঙ্গে কথা বলে বক্তব্য জানার দায়িত্ব দিয়েছেন, ওনাকে সিদ্ধান্ত দিতে বলেননি। আমাদের সঙ্গে বৈঠকের পর কাদের সাহেব প্রধানমন্ত্রীর সঙ্গে ওয়ান টু ওয়ান বৈঠক করবেন বলেছেন। চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here