এপ্রিলে আসছে দেশে তৈরি ল্যাপটপ ‘তালপাতা’

0
175

পরীক্ষামূলকভাবে গত বছর ‘তালপাতা’ ব্র্যান্ডের দুটি মডেলের ল্যাপটপ তৈরি করে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ডেটাসফট সিস্টেম লিমিটেড।

গত বছরেরই শেষ দিকে বাণিজ্যিক উৎপাদন শুরু করা কথা থাকলেও তা করতে পারেনি প্রতিষ্ঠানটি। এর মধ্যে প্রতিষ্ঠানটি এক হাজার ল্যাপটপের ফরমায়েশ পাওয়ায় আগামী এপ্রিলের মধ্যেই তালপাতা ব্র্যান্ডের ল্যাপটপ সরবরাহ শুরু করবে। ডেটাসফট ‘তালপাতা ক’ এবং ‘তালপাতা ব’ নামে ওই দুটি মডেলের ল্যাপটপ তৈরি করেছে।

যার উৎপাদন ও সংযোজন করা হবে গাজীপুরের কালিয়াকৈরের ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি’র ডেটাসফটের কারখানায়। ডেটাসফট সিস্টেম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান বলেন, আমরা গত বছরেই ল্যাপটপগুলো পরীক্ষামূলক তৈরি ও ব্যবহার শুরু করি। সেখান থেকে নানা ধরনের ফিডব্যাক পাওয়ার পর সেগুলো নিয়ে আরও গবেষণা ও উন্নয়ন করা হয়।

তবে শেষ পর্যন্ত আমরা চূড়ান্ত উৎপাদনে যেতে পারিনি। কেন উৎপাদনে যেতে পারেনি ডেটাসফট জানতে চাইলে তিনি বলেন, আসলে ম্যানুফ্যাকচারিং ও অ্যাসেম্বিংয়ে বড় ধরনের বিনিয়োগ প্রয়োজন হয়।

যন্ত্রপাতি স্থাপন করতে হয়, দক্ষ কর্মী দরকার হয়। সবকিছু মিলিয়ে সময় লেগেছে। প্রতিষ্ঠানটি যে দুটি মডেলের কম্পিউটার তৈরির কথা বলেছে তার একটি শিক্ষার্থীদের জন্য। আরেকটি ব্যবসায়িক কাজে ব্যবহারের জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here