পেটের চর্বি কমাবে এই পানীয়

0
117

যদি আপনি মনস্থির করেন ওজন কমাবেন, তবে চালিয়ে যান- উপায় অবশ্যই আছে। এ উদ্দেশ্যে বাজারে গেলেই পেয়ে যাবেন প্রয়োজনীয় খাবার ও পানীয়। তবে মনে রাখবেন, আপনার পেটে চর্বি একদিনেই জমেনি। সুতরাং, তা দূর করতেও একটু সময় লাগবে।

ওজন হ্রাসের জন্য প্রথমেই জানা দরকার খাবার তালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবারের গুরুত্ব সম্পর্কে। ওজন হ্রাসের জন্য প্রোটিন অপরিহার্য কারণ এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য অনাকাঙ্খিত ক্ষুধা থেকে দূরে রাখবে।

দিনে একবার প্রোটিন সমৃদ্ধ পানীয় পান করলে আপনার ওজন কমানোর গতি বাড়িয়ে তুলতে পারে। মাত্র তিনটি উপাদান ব্যবহার করে প্রস্তুত এই প্রোটিন সমৃদ্ধ পানীয়টি কেবল আপনার পেটকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখবে তা-ই নয়, এটি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও বাড়িয়ে তুলবে।

পানীয়টি তৈরির জন্য প্রয়োজন তিনটি উপাদান: চিয়া বীজ, লেবু এবং মধু।

উদ্ভিজ্জ প্রোটিনের একটি গুরুত্বপূর্ণ উৎস হলো চিয়া বীজ। এটি হজম প্রক্রিয়াকে আরো সাবলিল করতে সহায়তা করে। এটি বিপাক ক্রিয়া ও ওজন কমাতে অত্যন্ত কার্যকরী। চিয়া বীজে থাকা মাকিল্যাগিনাস (গাম-এর মতো) ফাইবার আন্ত্রিক কার্যক্রম বৃদ্ধি করে এবং রক্তে চিনির স্থিতিশীলতা রক্ষায় সহায়তা করে। এটি অন্ত্রের স্বাস্থ্যেরও উন্নতি ঘটায়।

যেভাবে তৈরি করবেন এ পানীয়
পানীয়টি তৈরির জন্য আপনার যা দরকার তা হলো আধা চা চামচ চিয়া বীজ, এক থেকে দেড় কাপ পানি, এক চা চামচ মধু এবং এক চা চামচ লেবু রস। প্রথমে বাটিতে পানি নিন। বাটির পানিতে চিয়া বীজ দিয়ে রেখে দিন ৩০-৪৫ মিনিট। চিয়া বীজ পানিতে এভাবে রাখার পর এটি জেলের মতো হয়ে যাবে। এবার এর মধ্যে মধু ও লেবুর রস একসঙ্গে মেশান। এতে আরেকটু পানি মিশিয়ে পরিবেশন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here