শসা দিয়ে দূর করুন চোখের নিচে কালো দাগ!

0
40

দীর্ঘদিন ধরে রাতে ভালোভাবে ঘুম না হলে চোখের নিচে কালো দাগ পড়ে অনেকেরই। কখনো কখনো এটি এত বেশি হয় যে মেকআপ দিয়ে ঢাকা যায় না। তবে এ সমস্যা সমাধানের একটি সহজ উপায় হলো শসার ব্যবহার। নিয়মিত কিছুদিন শসা ব্যবহার করলে চোখের নিচের কালো দাগ দূর করতে সহজ হয়। শসার মধ্যে রয়েছে প্রশমিত করার উপাদান। এটি চোখের ফোলা ভাব কমাতেও কাজ করে।

ব্যবহার করবেন যেভাবে
শসা কেটে নিন। ফ্রিজে রাখা ঠান্ডা শসা হলে বেশি ভালো হয়। এবার শসার স্লাইস চোখের মধ্যে রাখুন। ২০ মিনিট পর স্লাইসগুলো সরিয়ে ফেলুন। দিনে দুবার করে এ পদ্ধতি অনুসরণ করতে পারেন। এভাবে দুই সপ্তাহ ব্যবহার করুন। বেশ ভালো ফল পাবেন নিশ্চিত।

চুল দ্রুত বড়ো করতে কয়েকটি উপায়টি

অনেকেরই আকাঙ্ক্ষা চুল বড়ো করার। আর দীঘল, ঘন চুলের সৌন্দর্যে মাতোহারা সারা বিশ্ব। তবে চুল দ্রুত বড়ো করতে অ্যালোভেরা ও পেঁয়াজ বেশ উপকারী। চুল দ্রুত বড়ো করতে অ্যালোভেরা ও পেঁয়াজ ব্যবহারের উপায় –

অ্যালোভেরা ও পেঁয়াজ ব্যবহারের উপায়
একটি প্যানের মধ্যে এক কাপ নারকেল তেল নিন। দুটো অ্যালোভেরা পাতা নিন এবং এদের কিউব করে কেটে প্যানের মধ্যে দিন। একে পাঁচ থেকে সাত মিনিট সিদ্ধ করুন রং পরিবর্তন না হওয়া পর্যন্ত। রং পরিবর্তন হয়ে এলে এটি চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন।
এবার দুটো পেঁয়াজ বেটে নিন এবং এর রস বের করুন। এর পর এর মধ্যে নারকেল তেল ও অ্যালোভেরার মিশ্রণ দিন। ভালোভাবে মেশান। সপ্তাহে দুই থেকে তিনবার এ মিশ্রণ ব্যবহার করুন। মিশ্রণটি ভালোভাবে মাথায় ম্যাসাজ করুন। ৪০ মিনিট থেকে দুই ঘণ্টা পর হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলকে স্বাস্থ্যকর রাখবে এবং দ্রুত চুল বড়ো করতে সাহায্য করবে।

গরমে চুল সুন্দর রাখতে পরামর্শ
গরম যেমন ত্বকের ক্ষতি করে তেমনি চুলেও এর প্রভাব পড়ে। প্রখর রোদের কারণে চুল মলিন ও শুষ্ক হয়ে যায়। এ ছাড়া অনেকেরই এ সময় দেহে পানির ঘাটতি হয়। এটিও চুলকে ক্ষতিগ্রস্ত করে। গরমে চুল সুন্দর রাখতে কয়েকটি পরামর্শ –

পর্যাপ্ত পানি পান করুন
চুল ও ত্বক ভালো রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি পান সবসময়ই উপকারী। আর এ গরমে তো পানি পান করতেই হবে। পানি পানের পাশাপাশি খাদ্যতালিকায় শসা, কমলা, আনারস, তরমুজ ইত্যাদি পানীয় জাতীয় খাবার রাখতে পারেন।

কন্ডিশনারের ব্যবহার
প্রখর আল্ট্রাভায়োলেট রে’র কারণে এ ঋতুতে চুল ক্ষতিগ্রস্ত হয়। তাই এ সময় ডিপ কন্ডিশনিং করা জরুরি। কন্ডিশনার করার আগে চুলে তেল দিয়ে নিন। তেল স্ক্যাল্পের রক্ত সঞ্চালন ভালো করতে সাহায্য করে। এরপর শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করুন।

ট্রিমিং
গরমের সময় চুলে আগা ফাটার সমস্যা বেশি হয়। এই সমস্যা কমাতে ট্রিমিং করুন। ছয় বা আট সপ্তাহ পরপর এটি করতে পারেন। গরমে চুলে বব কাটও দিতে পারেন। এটি কিন্তু এ গরমে ভালো একটি হেয়ার স্টাইলও হতে পারে।

চুল ঢাকুন
গরমে চুলে তাপ কম লাগানোর জন্য মাথায় ক্যাপ পরতে পারেন বা ওড়না জড়াতে পারেন। এটিও চুল ভালো রাখতে কাজ করে।
ফিচার ডেস্ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here